মাধ্যমিক পাসে সরকারের বিভিন্ন দপ্তরে MTS ও Security Assistant পদে কর্মী নিয়োগ | MINISTRY OF HOME AFFAIRS RECRUITMENT

 MINISTRY OF HOME AFFAIRS RECRUITMENT

আপনি কি কেবলমাত্র মাধ্যমিক পাস একজন ভারতীয় নাগরিক? অনেক দিন ধরে শুধুমাত্র মাধ্যমিক পাসে কোনো রকম কোনো ITI Trade বা Diploma কোর্স ছাড়াই কেন্দ্রীয় সরকারের অধীনস্থ কোনো দপ্তরে একটি স্থায়ী পদে চাকরি খুঁজছেন? তাহলে ধরে নিন যে সেই রকম চাকরির সন্ধান আপনারা পেয়ে গেছেন। কারন আজ আমরা এমনই এক দপ্তরে চাকরির বিষয়ে আলোচনা করব। 


           কেন্দ্রীয় সরকারের ইন্টেলিজেন্স ব্যুরো দপ্তরে নুন্যতম মাধ্যমিক পাসে সিকিউরিটি অ্যাসিস্ট্যান্ট ও মাল্টি টাস্কিং স্টাফ পদে প্রচুর পরিমাণে কর্মী নিয়োগ করা হচ্ছে। সুতরাং সারা ভারতের যে কোনো জায়গার নুন্যতম মাধ্যমিক পাস নারী পুরুষ নির্বিশেষে সকল চাকরিপ্রার্থীরাই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।


শূন্যপদ গুলির নাম, শিক্ষাগত যোগ্যতা ও বয়স:-

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ইন্টেলিজেন্স ব্যুরো দপ্তরের যে সব শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-


Security Assistant/Executive- এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে নুন্যতম মাধ্যমিক বা সমতুল্য পরীক্ষায় পাস করে থাকতে হবে। সেই সঙ্গে যে জায়গায় তাকে পোস্টিং দেওয়া হবে সেই জায়গার স্থানীয় ভাষায় পারদর্শী হতে হবে। সেই সঙ্গে সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ২৫/১১/২০২২ অনুযায়ী ১৮-২৫ বছরের মধ্যে। তবে SC, ST, OBC, PWD প্রার্থীরা নিয়মানুযায়ী ৩-১০ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এবং Ex-Serviceman এ রা ও বিধবা বা স্বামী পরিত্যক্তা মহিলারা ১৮ থেকে শুরু করে ৩৫ বা ৪০ বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২১,৭০০ টাকা থেকে ৬৯,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। 
 

Multi tasking staff- এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে নুন্যতম মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করে থাকতে হবে। এবং সেই সঙ্গে যে জায়গায় পোস্টিং দেওয়া হবে সেই জায়গার স্থানীয় ভাষায় পারদর্শী হতে হবে। সেই সঙ্গে সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ২৫/১১/২০২২ অনুযায়ী ১৮-২৫ বছরের মধ্যে। তবে SC,ST, OBC এবং PWD শ্রেনীর প্রার্থীরা নিয়মানুযায়ী ৩-১০ বছর বয়স পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এবং Ex-Serviceman এ রা ও বিধবা বা স্বামী পরিত্যক্তা মহিলারা ১৮ থেকে ৩৫ বা ৪০ বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৮,০০০- ৫৬,৯০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।.আপনি যদি clothes এর জন্য বাজারে থাকেন, তাহলে আমাদের প্ল্যাটফর্মটি আপনার সেরা পছন্দ! সবচেয়ে বড় শপিং মল!

আবেদন পদ্ধতি:- এই দপ্তরে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে এবং সেই জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

 

১) প্রথমে এই দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.mha.gov.in বা www.ncs.giv.in এ যেতে হবে।

২) এরপর সেখানে একটি window open হবে সেখানে Apply now Option এ ক্লিক করতে হবে।

৩) এরপর একটি window open হবে সেখানে আপনার নিজের যাবতীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

৪) রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনাকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে  Login করলে একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

৫) এরপর আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার স্ক্যান করে আপলোড করে দিন।

৬) সবশেষে আপনার যাবতীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে ফর্মের সঙ্গে যুক্ত করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন হয়ে যাবে।

আবেদন করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস:- আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে সাবমিট করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড স্ক্যান করা।

২) আধার কার্ড স্ক্যান করা।

৩) সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস স্ক্যান করা।


৪) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

নির্বাচন পদ্ধতি:- এই দপ্তরে চাকরির জন্য আবেদন পত্র জমা পড়ার পর আবেদনকারী প্রার্থীদের একটি ১০০ নম্বরের কম্পিউটার বেসড পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবেন তাদের একটি ৪০ নম্বরের ডেসক্রিপটিভ টাইপ পরীক্ষার জন্য ডাকা হবে ‌। এখানেও যারা সফল হবেন তাদের ডকুমেন্টস ভেরিফিকেশন, ল্যাঙ্গুয়েজ স্কিল টেস্ট এবং ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। ‌‌‌‌‌শেষ পর্যন্ত এই সব কিছুতে যারা উত্তীর্ণ হবেন তাদের সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের শেষ তারিখ:- এই পদে চাকরির জন্য আবেদন পত্র জমা নেওয়া আগামী ৫/১১/২০২২ তারিখ থেকে শুরু হবে এবং এই আবেদন চলবে আগামী ২৫/১১/২০২২ তারিখ পর্যন্ত।

 
 
OFFICIAL NOTICE: CLICK HERE
 
APPLY NOW: CLICK HERE

Leave a Comment